জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার আসল উদ্দেশ্য হওয়া উচিত।

জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার আসল উদ্দেশ্য হওয়া উচিত।

প্রিয় পাঠক আপনারা জানেন আমার সাইট টি মূলত শিক্ষাবিষয়ক। তাই শিক্ষাবিষয়ক কিছু ত থ্য তুলে ধরার জন্য চেষ্টা করি।আমার আজকের বিষয়:

জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার শিক্ষার আসল উদ্দেশ্য হওয়া উচিত

অজানা বিষয় জানার নাম হলো শিক্ষা, আর জানা বিষয় কার্যে সিদ্ধ করার নাম হলো জ্ঞানশক্তি। এসব জ্ঞান অর্জন করতে হয় শিক্ষার মাধ্যমে।যে শিক্ষা জ্ঞান অর্জনের জন্য সেই শিক্ষাই প্রকৃত শিক্ষা।

মানুষ হিসাবে জন্ম নিলেই কেউ প্রকৃত মানুষ হতে পারে না্।সঠিক মানুষরুপে গড়ে ওঠার জন্য তাকে সাধনা করতে হয়। সাধনা করার মাধ্যম হলো শিক্ষা।উপযুক্ত শিক্ষা গ্রহণ করার মাধ্যমে মানুষ তার মনুষ্যত অর্জন কর্।আর মনুষ্যতের বাস্তব প্রয়োগ হলো যথাযথ মানুষ।শিক্ষার এ গুরত্ব উপলদ্ধি করে প্রতিষ্ঠিত হয়েছে শিক্ষা গ্রহণের জন্য নানা শিক্ষা প্রতিষ্ঠান।এসব শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব- জ্ঞান দান করা। এই জ্ঞানের আলোকে মানুষ তার যোগ্যতা অর্জন করে।আবার যোগ্যতা দিয়ে মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করে।আমি শিরোনামে বলছি জ্ঞান একটা শক্তি। আর এ শক্তি দিয়ে মানুষ জীবনকে সফল করে তুলতে পারে।

পৃথিবীর সভ্যতার কালক্রমে যে বিকাশ ঘটেছে তা এ শিক্ষা শক্তির/জ্ঞান শক্তির মাধ্যমে সম্ভব হয়েছে।জ্ঞান মানুষকে মহৎ করে। জ্ঞান শক্তির মাধ্যমে মানুষ তার জীবন থেকে অন্ধকার দুর করে।জ্ঞান শক্তির মাধ্যমেই মানুষ তার নিজের পায়ে দাঁড়াতে পারে।

জ্ঞানশক্তি মানুষের মধ্যে লুকায়িত অবস্থায় থাকে।আর এই লুকায়িত্ব জ্ঞানকে পরিপূর্ণভাবে বিকাশতি করাই শিক্ষার প্রধান উদ্দেশ্য।সঠিক শিক্ষার মাধমে একে সঠিক সময়ে সঠিকভাবে আদায় করে নিতে হবে।

যেসব মনুষী যুগে যুগে সমাজে স্বরণীয় হয়ে রয়েছেন, তারা জ্ঞানর্জনে ব্রতী ছিলেন।আমাদের সমাজে প্রচলিত শিক্ষা ব্যবস্থায় জ্ঞানচর্চার সুযোগ অত্যান্ত সংকীর্ণ।একটা উদাহারণ দিয়ে বিষয়টি পরিস্কার করি:- কোন রকম পরিক্ষায় পাস করে সেই সনদ দিয়ে কাজ জুটিয়ে নেয়ার নাম শিক্ষার উদ্দেশ্য বলে ধরা হয়।এটা যে আমাদের ভুল ধারণা্ তা ভালভাবে বুঝতে পারছি।তার প্রমাণ বর্তমান আমাদের অক্ষযগ্রস্ত সমাজ।

আসলে সনদ লাভ আর শিক্ষা লাভ এক কথা নয়।পাস করা লোকের সংখ্যা অনেক, কিন্তু জ্ঞানী ও মুল্যবোধসম্পন্ন মানুষের অভাব অনেক।এক্ষেত্রে আমাদের উচিত বর্তমান শিক্ষা ব্যবস্থার ধারণা আমার সমাজ থেকে পরিবর্তন করতে হবে।আমাদের বুঝতে হবে জ্ঞান যদি সীমাবদ্ধ হয়, তাহলে বুদ্ধি সেখানে বন্দি থাকে।আর যেখানে বুদ্ধি যেখানে বন্দি সেখানে মুক্তি অসম্ভব।

তাই বলছিলাম শিক্ষার উদ্দেশ্য জ্ঞানর্জন হওয়া উচিত।শিক্ষা ছাড়া জ্ঞানের কথা কল্পনা করা বোকামী।

জগতের বিভিন্ন কারণে ধন-সম্পদ নষ্ট হতে পারে কিন্তু জ্ঞান সম্পদ অব্যয়-অক্ষয়, এর কোন ধ্বংস নাই।

সম্মানিত পাঠক আপনাদের মুল্যবান মতামত কামনা করছি। আমাদের এরকম আরো শিক্ষামুলক পোষ্ট দেখতে এখানে ক্লিক করুন।

আমাদের সাইটে যেকোন প্রশ্ন করতে ও জানতে ভিজিট করুন এই লিংক।

আমাদের ফেসবুক পেজ দেখতে এখানে ক্লিক করুন।