দুর্নীতি জাতীয় জীবনে সকল উন্নতির অন্তরায় এবং অভিশাপস্বরুপ।

দুর্নীতি জাতীয় জীবনে সকল উন্নতির অন্তরায় এবং অভিশাপস্বরুপ।
সরকারী সেক্টরে তো আছেই বর্তমানে বেসরকারী সেক্টরে ও দুর্নীতিতে ভরে গেছে।এর বাস্তব রুপ চোখে পড়লে খুব খারাপ লাগে তাদের সমন্ধে যারা ইচ্ছা করলে এর মূল উৎপাটন করতে পারবে জনমের তরে। যেকোন মূল্যে সরকার ও জনগণের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে এদেশ থেকে দুর্নীতির মূলোৎপাটন করতে হবে।
দুর্নীতি কিঃ অসৎ বা অবৈধ সুবিধা লাভের জন্য মানুষের পরিচালিত কার্যক্রমের নামই দুর্নীতি।অপরদিকে উন্নতি হচ্ছে পরিকল্পিত কার্যক্রম পরিচালনার মাধ্যমে অবাঞ্চিত অবস্থা থেকে বাঞ্চিত অবস্থায় উত্তরণ।সাধারণভাবে সারাবিশ্বেই এটা বিশ্বাস করা হয় যে, দুর্নীতি জাতীয় জীবনে উন্নতির অন্তরায়।বস্তুত দুর্নীতি ও উন্নতির সর্ম্পক আপাতত বিরোধী।তাই আমি আজ “দুর্নীতি জাতীয় জীবনে সকল উন্নতির অন্তরায় এবং অভিশাপস্বরুপ” এই শিরোনামে লিখতে বসেছি। প্রিয় পাঠক, একদিকে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড দুর্নিীতির ক্ষেত্রে প্রস্তুত করে, অপর দিকে ব্যাপক দুর্নীতির ফলে উন্নয়ন বাধাগ্রস্ত হয়।বিশ্বব্যাংক অনেক আগে এক সমীক্ষায় বলেছিলেন “বাংলাদেশের দুর্নীতির ব্যাপকতা রোধ করা গেলে জিডিপির প্রবৃদ্ধির ২-৩ শতাংশ বেড়ে যেত এবং মাথা পিছু আয় দিগুণ হত।বর্তমানে দেশি বিদেশী বিনিয়োগের ক্ষেত্রে যে টানপুরন দেখা যাচ্ছে এর জন্য দুর্নীতিও অনেকখানি দায়ী।একদিকে দুর্নীতি অপরদিকে দারিদ্র সেখানে কোন উন্নয়নই সম্ভব নয়।দুর্নীতি এবং দারিদ্র আমাদের জাতীয় জীবনের দুটি সমবর্তী সমস্যা।দারিদ্রতা অনেক ক্ষেত্রে দুর্নীতিকে সাহায্য করছে আবার দুর্নীতির ফলে দারিদ্রতা জাতীয় জীবনের সমস্যার বেড়াজাল থেকে বেরিয়ে আসতে পারছে না্।বিভিন্ন রিপোটে দেখা গেছে স্বাস্থ্য, শিক্ষা, মানব উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন খাতে সরকারী বেসরকারী পর্যায় থেকে বরাদ্দকৃত অর্থের ৭৫ ভা্গই দুর্নীতিবাজরা আত্মসাৎ করে বলে বিভিন্ন রিপোটে দেখা যায়।দুর্নীতি উন্নতির প্রতিটি ক্ষেত্রে এক একটি বিশাল অন্তরায় এবং অভিশাপ।এই অভিশাপ এবং অন্তরায় যত দিন বাংলাদেশে বিরাজ করবে ততদিন বাংলাদেশ উন্নত রাষ্ট্র হিসাবে স্বীকৃতি পাবে না।উন্নত রাষ্ট্র হিসাবে স্বীকৃতি পেলেও মানুষের মনে ঠাঁয় পাবে না্ উন্নয়নের স্বীকৃতি বস্তুগত বাস্তব উন্নযন ছাড়া।খাতা কলমে একরুপ আর বাস্তবে আর এক রুপ এটা কি মানুষ বুঝে না।এখন ডিজিটাল না হলেও মানুষ প্রত্যেকটি তথ্য সরাসরি পাই বিভিন্ন মাধ্যমে।যদি জোড় করে কোন কিছু করে তবে যাদের তৈরি ডিজিটাল ব্যাবস্থা সেই ডিজিটালের ফাঁদেই তাদের পরতে হবে।সর্বোপরি আমরা সকল ধরনের দুর্নীতিকে না বলি, দুর্নীতি দুর করতে সাহায্য করি।বর্তমান অভিযান সফল করতে সরকার জনগণ এক হই।দেশে বাচুক,দেশের মানুষ বাচুক, দেশ মুক্তি পাক দুর্নীতি নামক অভিশাপ থেকে।বিভিন্ন উন্নয়নমুলক পদক্ষেপ ছড়িয়ে পড়ুক দেশের প্রতি প্রান্তিক মানুষের কাছে। সরকারের কল্যাণমুলক কর্মকান্ডের ছোয়া পাক দেশের সকল স্তরের মানুষ।এতে রাষ্ট্র সর্ম্পকে যেমন মানুষের ভাল ধারণা পেষণ করবে তেমনি সরকারের প্রতি মানুষ খুশি থাকবে।you Can contact us. My mobile number is 01736265696 and my email is [email protected]
If you will see it`s bangle site so you click this link. Other hand find you many education link here. You will look my facebook page here. Teach your child to have one hour a day.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.