নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত হলো যেভাবে।

নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত হলো যেভাবে।

প্রিয় পাঠক আমি পলাশির পরাজয় দেখেনি। দেখেনি স্বাধীনতা যুদ্ধ। কিন্তু কিছু  ঘটনাকে আমি কখনো ভুলতে পারবো না যদিও সেগুলো আমার চাক্ষস দেখা না।কিন্তু ইতিহাস যেন চোখের সামনে আংগুল দিয়ে দেখে দিচ্ছে, দেখ কিভাবে তোমার বাংলার সোনার মানুষগুলোকে নির্মমভাবে হায়নার দলগুলো তাদের ইচ্ছা চরিতার্থ  করার জন্য হত্যা করছে। সোনার মানুষগুলোকে তো নির্মমভাবে হত্যা করছে তো করছে তার সাথে নিষ্পাপ শিশুগুলোকেও ছাড়েনি হায়নার দল। আমার আলোচ্য বিষয় নবাবী আমলের সৃষ্টি হলোএবং সমাপ্ত যেভাবে।

ইতিহাস থেকে যতটুকু জেনেছি ও দেখেছি তাতে দেখা যায় ছোট্র মাসুম শিশু ও স্ত্রীকেও হায়নার দল আলাদা করেছে বাবার স্নেহ থেকে স্বামীর ভালবাসা থেকে। এমনকি বাংলার বুক থেকে তাদের নিরহ প্রজার ভালবাসা বিচ্ছিন্ন করেছেন এই স্বার্থলোভী কিছু হিংস্র মানব গোষ্ঠী,জাতি, দল, গোত্র, স্বজন ও বিদেশী কুচক্র।প্রকৃতপক্ষে বাংলার মানুষের কাছে থেকে চোখের আড়াল করলেও বিশ্ববাসীর কাছে তারা সারা জীবন সমাদৃত হয়ে থাকবে। যত দিন বাংগালী জাতি থাকবে ততদিন তাদের দেওয়া বির্সজন জাতি অন্তরে গেথে রাখবে। সে-রকম এক বাংলার শাসক সমন্ধে সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরছি। তিনি হলেন বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দোলা। এক কথায় আজ আমার আলোচ্য বিষয় বাংলার নবাবী আমলের ইতিহাস। নবাবী আমলের সৃষ্টি হলো যে ভাবে এবং সমাপ্ত যেভাব।


সুবাদার মর্শিদকুলী খানের স
ময় থেকে বাংলায় নবাবী আমলের গোড়াপত্তন হয়। এ সময় সুবাকে বলা হত নিজামত আর সুবাদারকে বলা হত বলা হত নাজিম। সুবাদার বা নাজিমগণ সিংহাসনে বসে মঘল সম্রাটের কাছে থেক শুধু একটি অনুমতি নিয়ে নিতেন। তাই আঠারো শতকে বাংলা মুঘল শাসনের ইতিহাস নিজামত বা নবাবী আমল রুপে পরিচিত। আর স্বাধীন শাসকগণ নবাব বলে পরিচিত হন।


সুজাউদ্দিন খানঃ

মুর্শিদকুলী খানের পর  তার জামাতা সুজাউদ্দিনকে সম্রাট ফররুখ শিয়ার বাংলার সুবাদার নিজুক্ত করেন।সুজাউদ্দিন একজন স্বাধীন নবাবের মর্জদা নিয়ে সিংহাসনে বসেন। তিনি ছিলেন দক্ষ শাসক। বাংলা- বিহার- উড়িষ্যা তিন প্রদেশেরি নবাব হয়েছিলেন তিনি।
সরফরাজ খানঃ সুজাউদ্দিনের মৃত্যুর পর তার পুত্র সরফরাজ খান বাংলা-বিহার-উড়িষ্যার নবাব হন।তার অযোগ্যতার কারণে দেশ জুড়ে বিশৃংখলা দেখা দেয়। অতপর তিনি বিহারের নায়েব-ই নাজিম আলীবর্দী খানের হাতে পরাজিত হন ও নিহত হন।
আলীবর্দী খানঃ আলীবর্দী খান বাহু বলে ক্ষমতা দখল করেন। আলীবর্দির শাসনকালে (১৭৪০-১৭৫৬) বাংলায় শান্তি প্রতিষ্ঠিত হয়। অনেক দিন থেকেই বর্গী নামে পরিচিত মারাঠা দস্যুরা বাংলায় অত্যাচার শুরু করে। আলীবর্দী খান ১০ বছর প্রতিরোধ করে বর্গীদের দেশছাড়া করতে সক্ষম হন।


সিরাজউদ্দোলাঃ

আলীবর্দী খার মৃত্যু হলে কতিপয় আভিজাত বর্গের সহজোগিতায় সিরাজ উদ্দোলা মুর্শিবাদের সিংহাসনে বসেন। কিন্তু খালা ঘসেটি বেগুমের ইচ্ছা ছিল পুত্র শওকত জংগকে নবাব বানানোর। তাই খালা ঘসেটি বেগম সিরাজ উদ্দোলার বিরুদ্ধে তার ই রাজসভায় কয়েকজন বিখ্যাত অভিজাত এবং ইংরেজ বণিকদের নিয়ে ষড়জন্ত্র শুরু করতে থাকে। পরবর্তীতে ১৭৫৭ সালে ইংরেজদের সাথে সিরাজ উদ্দোলার যুদ্ধ বাধলে তার সেনাপতি মীরজাফর চরম বিশ্বাসঘাতকতা করে। আমি সংক্ষেপে লিখছি। ফলে নবাবের পরাজয় ঘটে। এবং এভাবেই বাংলায় মুঘল শাসনের শেষ শিখাটিও নিভে জায়।


মীরজাফর ও মীর কাসেমঃ

সিরাজ উদ্দোলার পতনের পর ইংরেজরেরা নতুন পতুল শাসক হিসাবে মীরজাফরকে বাংলার সিংহাসনে বসায়। মূল ক্ষমতা থাকে ইংরেজদের হাতে। মীর জাফর ইংরেজদের চাহিদা মোতাবেক জোগান দিতে না পারাই তারা নবাবকে সরিয়ে জামাতা মীর কাসেমকে বাংলার নবাব করে।মীর জাফরের মত মীর কাসেমকেও পতুল নবাব করতে চেয়েছিল। কিন্তু মীর কাসেম ছিলেন কিছুটা স্বাধীন চেতা। ফলে ইংরেজদের সাথে তার যুদ্ধ  বাধে এবং শোচনীয়শোচনীয়ভাবে হন। পরবর্তীতে ইংরেজরা আবার মীর জাফরকে সিংহাসনে বসান। মীর জাফরের মৃত্যু হলে তার পুত্র (১৭৬৫) নজমুদোলাকে ইংরেজেরা সিংহাসনে বসান।চুক্তি হয় পুরো শাসন ক্ষমতা থাকবে নায়েব-ই নাজিম উপাধিধারী একজন মন্ত্রীর হাতে। নবাব হবেন একজন নামে মাত্র শাসনকর্তা। এভাবে বাংলার প্রকৃত ক্ষমতা চলে যায় ইংরেজদের হাতে। যারা নেতৃত্ব পান তারা অবশ্য ই আল্লাহ প্রদত্ত ক্ষমতা বলে পেয়ে থাকে। কিন্তু সেই ক্ষমতার কেউ সৎ ব্যবহার করতে পারে কেউ পারে না। পারুক আর নাই ই পারুক অবশ্যই তারা গুণি ব্যক্তি। আমি এই গুণি ব্যক্তিদের আজীবন সম্ম্যানি দেখতে চাই। কিন্তু তাদের কবরে যখন ফুল দিয়ে মাজার পুজা করা হয় তখন কতটা তাদের প্রতি আল্লাহ প্রদত্ত ক্ষমতার সৎ ক্ষমতা ব্যবহার করা হয় ? দয়া করে বুঝিয়ে দিবেন।

শিক্ষাবিষয়ক বিভিন্ন লেখা দেখতে এখানে ক্লিক করুন।
যেকোন প্রশ্ন করতে ও জানাতে এখানে ক্লিক করুন
আমাদের ফেসবুক পেজ দেখতে এখানে ক্লিক করুন। video or video for little children

নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত যেভাবে। নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত যেভাবে। নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত যেভাবে। নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত যেভাবে। নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত যেভাবে। নবাবী আমলের সৃষ্টি এবং সমাপ্ত যেভাবে।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.