ফ্রিলান্সিং প্রশিক্ষণ আত্রাই অফিস, আত্রাই, নওগাঁ।

ফ্রিলান্সিং প্রশিক্ষণ আত্রাই অফিস আত্রাই, নওগাঁ।
কথার শক্ত বাধনে হয়তো ইট পাথরের সুন্দর বেল্ডিং এর মত বাক্যের ভিদ গড়তে পারবো না কিন্তু সহজ ভাষায় জীবনে একটি প্রশিক্ষণ গ্রহণের আনন্দ প্রকাশ করতে পারবো। জীবনে অনেক চাকরির পরিক্ষা ও ইন্টারভিউ দিয়েছি। কোন পরিক্ষায় জয় লাভ করেছি। কোন পরিক্ষায় টিকতেই পারিনি। জীবনে অনেক হতাশার প্রহর গুণেছি এই ভেবে যে আমি ডিগ্রী পাশ করেও জীবনে কোন কর্ম জোগার করতে পারিনি।

মার্স্টাস অর্থভাবে শেষ করতে পারিনি। শেষে ফ্রিলান্সিং জগতে কিছু একটা করবো বলে কাজ করে যাচ্ছি। কিন্তু উপযুক্ত গাইডলাইনের অভাবে কোন সাহস বা ভরসা পাচ্ছিলাম না। আর না করেও তো উপায় নাই। কারণ আমার চাকরির সব রাস্তা বন্ধ।চাকরি করার মানসিকতাও নাই। তারপর সরকারি চাকরির বয়স শেষের দিকে। সব কিছু ভেবে আমি এখন এক হতাশার সাগরে হাবুডুবু খাচ্ছি। কি করবো ভেব কুল কিনারা পাচ্ছিনা।

হঠাৎ একদিন নওগাঁ জেলার আত্রাই উপজেলা ENO স্যারের ফেসবুক আইডিতে দেখলাম যে উপজেলা যুব উন্নয়ন অফিস এর পক্ষে থেকে অনলাইন (ফ্রি) ফ্রিলান্সিং প্রশিক্ষণ দেওয়া হবে। শর্ত মোতাবেক আমিও আবেদন করলাম। গত ১৮/১২/২০১৯ তারিখে ভাইভা ও ব্যবহারিক পরিক্ষা অনুষ্ঠিত হয়ে গেছে। উক্ত পরিক্ষায় অংশগ্রহণ করতে পেরে খুব ভাল লাগছিল। আরো ভাল লাগছিল পরিক্ষার ফলাফলে আমি পাশ করে।

আল্লাহর কাছে শোকরিয়া আদায় করছি এখনো। আমি অন্তরের অন্তরস্থল থেকে আন্তরিক শ্রদ্ধাবোধ জ্ঞাপন করছি মাননীয় ভাইভা বোর্ডের সম্ম্যানিত বিচারক গণের প্রতি। উনারা অত্যান্ত বিচক্ষণতার সহিত গভীর বিচার বিবেচনার পর যোগ্য প্রার্থী চিহ্নিত করে ফলাফল প্রকাশ করেছেন। আমি আরো কৃতজ্ঞতা পোষণ উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তার প্রতি। আমি বিশেষ সম্ম্যানে ভূষিত করতে চাই মাননীয় উপজেলা নির্বাহী অফিসারকে। যিনার সার্বিক ব্যবস্থাপনায় প্রচারে আমি এমন একটি যুগুপোযোগী প্রশিক্ষণে অংশ গ্রহণের সুযোগ পেয়েছি।

উনার প্রত্যেকটি উদ্যোগ আমাদের নজর কেরেছে।

ই এন ও সাহেব যদি উনার ফেসবুক আইডিতে এই বিষয় প্রচার না করতেন তাহলে আমি জানতে পারতাম না। উনার সফলতা টিকে থাকুক আজীবন। বাংলাদেশ একটি ছোট রাষ্ট্র সীমিত সম্পদ। এই সীমিত সম্পদে সকল মানুষের মৌলিক চাহিদা গুলো পুরণ করা যে কারোরিই কষ্টসাধ্য। সেক্ষেত্রে বাংলাদেশে বেকার সমস্যা কোনভাবেই অস্বীকার করা যাবে না। শুধু সমস্য না। মারাত্মক আকারে বেকার সমস্যা আমাদের মাঝে মহামারী আকারে দেখা দিয়েছে। এই সুবিশাল বেকার যুবকের সংখ্যা অনুযায়ী চাকরির ব্যবস্থা না হওয়াটাই স্বাভাবিক।

কিন্তু তাই বলে বেকারেরা ধুকে ধুকে মরবে। তাদের বাবা মার স্বপ্ন আহলাদ কি ধুলোয় মিশে যাবে? বেকারদের কষ্ট কেঊ দেখতে পাই না।কেউ বুঝতে চাই না।কষ্টের কথা বলতে গেলে পোষ্ট অন্যদিকে চলে যাবে। বেকারদের চাকরি দিতে না পারুক কিন্তু বিকল্প ব্যবস্থা গ্রহণ করে কাজের মাধ্যেমে তাদের উদ্দোগী করা একান্ত প্রয়োজন। তাতে যেমন সরকারের ভুমিকা প্রসিংশিত হবে তেমনি হাজারো বেকার যুবকের বুকে ফিরে পাবে বেঁচে থাকার পেরণা।

কর্মের মধ্যে জীবন অতিবাহিত হলে সমাজ সংসার থাকবে সন্ত্রাশমুক্ত ও দূর হবে অবাঞ্চিত আক্ষাংকা। তাই আমি সর্ব্বোচ্চ পর্যায়ের নীতিনির্ধারকদের প্রতি অনুরোধ রাখবো যে আমাদের মত চাল চুলাহীন বেকার যুবকদের জন্য  এমন বিকল্প ব্যবস্থা গ্রহণ করুন যাতে দেশে কোন বেকারত্ব থাকবে না। ঘুষ দুর্নীতিমুক্ত হবে দেশ।সকলে সুখে শান্তিতে বসবাস করতে পারবে।একে অপরের সুখ-দুখে খবর নিতে পারবে।

দেশ উন্নয়নে সকলে কাধে কাধ মিলিয়ে এগিয়ে যাবে।কিন্তু সমাজ ব্যবস্থা এমন হয়েছে কেউ কা্উকে চিনে না। সবাই নিজের জীবন বাচানোর ধানদাই বাস্ত।যার নাই সেতো বাস্ত।কিন্তু যার আছে সে আরো বাস্ত। আমার আলোচ্য বিষয় ফ্রিলান্সিং প্রশিক্ষণ আত্রাই উপজেলা যুব উন্নয়ন অফিস আত্রাই, নওগাঁ। এই প্রশিক্ষণ  ক্ষুদ্র পরিসরে হলেও এ রকমই একটা বিকল্প ব্যবস্থা যা আমাকে খুব ভাল লেগেছে।

এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করার মাধ্যমে আমিসহ প্রশিক্ষণার্থী সকলে অনলাইনে  কাজ করার মত একটা পেরণা পাবে। যার ফলে চাকরির বাজারে অনেকটা ঝুকি কমবে, বেকারত্ব দুর হবে। আমি এধরনের ব্যবস্থা গ্রহণের জন্য সকল দল, বল, কর্মকর্তাদের প্রতি বিশেষ অনুরোধ রাখছি। জানি আমার মত ক্ষুদে ব্লগারের কথা আপনাদের নাগালে যাবে না। কিন্তু জেনে রাখুন এই কথা গুলো আমার মত হাজারো বেকারের মনের কথা।


সব শেষে ফ্রিলান্সিং প্রশিক্ষণ আত্রাই উপজেলা যুব উন্নয়ন অফিস আত্রাই, নওগাঁ এর ১৪ দিন ব্যাপী প্রশিক্ষণ শুভ হোক সফল হোক আশা কামনা করে ফ্রিলান্সিং প্রশিক্ষণ আত্রাই উপজেলা যুব উন্নয়ন অফিস আত্রাই, নওগাঁ আলোচ্য বিষয় ভুলত্রুটি ক্ষমা চেয়ে এখানেই শেষ করছি।

 নিচের গুরত্ব পুর্ণ লিংকগুলো দেখে আসতে পারেন।

What is the need for a student’s teaching method?

ছাত্র ছাত্রীর শিক্ষাদান পদ্ধতি কেমন হওয়া দরকার?

সাধারণ জ্ঞানের পরিধি ও তথ‌্য সমন্ধে কিছু সহজ কৌশল।

মজিব শতবর্ষ উপলক্ষে এক বেকারের সামান্য আয়োজন ও অনুরোধ।

মুশফিক আর কদিন ব্যাটিং করতে না পারলে মরে যাবে’

এসো ঘরে বসে পড়া শিখি আরবি, বাংলা, ইংরেজি।

Who we are?

মাথা ব্যথার বিভিন্ন কারণ ও সমাধান। (প্রথম পর্ব)

মান্না দে সাহেবের পরিচয় ও জনপ্রিয় গান সমূহ।

মহানবী (সা.) এর জীবনী পড়ে মুসলিম হওয়া এক 

শিক্ষাবিষয়ক বিভিন্ন লেখা দেখতে এখানে ক্লিক করুন।
যেকোন প্রশ্ন করতে ও জানাতে এখানে ক্লিক করুন।
আমাদের ফেসবুক পেজ দেখতে এখানে ক্লিক করুন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.