বিয়ে-ছেলে মেয়ের বিয়ের ব্যাপারে পিতা মাতার দায়িত্ব

ছেলে মেয়ের বিয়ের ব্যাপারে পিতা মাতার দায়িত্ব ।

( first i say, ) সম্মানিত ভিজিটির আজ আমার স্ট্রোকের লক্ষণ নিয়ে লেখার কথা ছিল্।সময়ের অভাবে তা পারলাম না। আজ আমার লেখার শিরোনাম অত্যান্ত একটি জরুরি বিষয় নিয়ে। এই হাদীসটি প্রত্যেকটি পিতামাতার ( both ) অভিভাবকের জানা দরকার।

বিয়ে-ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিতা মাতার দায়িত্ব ।

আজকে আমার লেখার বিষয় যা হাদীস পড়ে বুঝলাম

তা নিম্নে ছোট করে লিখলাম।

বিয়ে ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিত মাতার দায়িত্ব

second i say, ছেলে-মেয়ের সুষ্ঠু লালন-পালনের দায়িত্ব যেমন পিতা-মাতার,তেমনি তাদের প্রয়োজন পূরণ করে তাদের নৈতিক স্বাস্হ্য রক্ষার দায়িত্বও পিতা-মাতার। and কাজেই বিয়ের বয়স হলেই তাদের বিয়ের ব্যবস্থা করা আবশ্যক। এ দায়িত্ব প্রধানত পিতা-মাতার and তাদের অবর্তমানে অন্য অভিভাবকের।

বিয়ে ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিত মাতার দায়িত্ব

আবু সাঈদ খুদরী (রাঃ)ও ইবনু আব্বাস (রা) বলেন,

“রাসুল (সাঃ) বলেছেন,

“যার কোন সন্তান লাভ করে সে যেন তার সুন্দর নাম রাখে এবং তাকে উত্তম আদব-কায়দা শিক্ষা দেয়।যখন সে বালেগ হয় তখন যেন তার বিবাহ দেয়।

যদি সে বালেগ হয় এবং বিবাহ না দেয় তাহলে সে কোন পাপ করলে,

সে পাপ তার পিতার উপর বর্তাবে।” ( রায়হাকী, মিশকাত হা/৩১৩৮,)

আবু হুরায়রা (রাঃ)বলেন, রাসুল (সাঃ) বলেছেন, “যখন তোমাদের নিকট কোন বর বা কনের বিয়ের প্রস্তাব আসে, যার দ্বিনদারী ও চরিত্রকে তোমরা পছন্দ কর, তাহলে তার সাথে বিয়ে সম্পন্ন কর। যদি তা না কর তাহলে যমীনে বড় বিপদ দেখা দেবে এবং সুদুরপ্রসারী বিপর্যয়ের সৃষ্টি হবে”। (তিরমিযি, মিশকাত হা/৩০৯০।)

বিয়ের ব্যাপারে বর বা কনের শুধু দ্বীনদারী ও চরিত্রই প্রধানত (too)

ও প্রথম লক্ষর্নীয় জিনিস।এদিক দিয়ে বর or কনেকে পছন্দ হলে ও যো্গ্য বিবেচিত হলে অন্য কোন দিকে বেশি দৃষ্টিপাত না করে তার সাথে বিয়ে সম্পন্ন করা উচিত।

( important ) এ হাদীস দ্বারা প্রমাণিত হয় যে এসব দিক দিয়ে যোগ্য

বর বা (or) কনেকে পাওয়া সত্ত্বেও (in spite of) যদি পিতা-মাতা বা অভিভাবক বিয়ের ব্যবস্থা না করে, তাহলে তার পরিণাম অত্যন্ত খারাপ ও ভয়াবহ হবে।যোগ্য বর বা কনে পাওয়ার পরও দুনিয়াদার লোকের মত যদি কোন অভিভাবক ধন-মাল ও সম্মান-সম্ভ্রম সম্পন্ন কোন বর কনের সন্ধানে থাকে,তাহলে বহুসংখ্যক মেয়ে স্বামীহীনা এবং বহুসংখ্যক পুরুষ স্ত্রী-হীন হয়ে থাকতে বাধ্য হবে।আর এর ফলেই যিনা-ব্যভিচারের ব্যাপক বিস্তার ঘটবে এবং সমাজে দেখা দিবে নানারুপ ফিতনা-ফাসাদ ও বিপদ-বিপর্যয়। ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিতা-মাতার দায়িত্ব so it is an truly word for all.

বিয়ে ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিত মাতার দায়িত্ব

এ হাদীসটি আমাদের জীবনে অত্যান্ত পরিক্ষীত এবং প্রতিফলিত। সুদুরপ্রসারি প্রভাব পড়বে বলে একটি কথা লিখা আছে, তা চির সত্য।

again i say, ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিতা-মাতার দায়িত্ব পালনে অবহেলা করলে তার সন্তানের যেমন সারা জীবন কলংকময় হতে পারে, তেমনি তার পরিবার পরিজন পিতামাতার সবার জীবন হুমকির মুখে পতিত হতে পারে।

বিয়ে ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিত মাতার দায়িত্ব

প্রিয় পাঠকেএরকম আরো বিষয় জানতে আমার এই লিংকে ক্লিক করুন।

also you will follow আমার ফেসবুক পেজে যেতে ক্লিক করুন এখানে।

বিভিন্ন প্রকার শিক্ষণীয় বিষয় নিয়ে জানতে ও প্রশ্ন করতে ক্লিক করুন এখানে।

last i say, আপনার যেকোন প্রশ্ন তুলে ধরতে পারেন আমাদের ওয়েবসাইটের মাধ্যমে।

বিয়ে ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিত মাতার দায়িত্ব

further i say, Here some word that is must follow any one. it is true word. I have some real experience about it. my dear visitors if you have any question, you will give input my site. otherwise if you have any story about a family and society, you will share that my site. moreover you call me that’s number 01736265696 or you will send me any file in my email: ([email protected] mail.com)

বিয়ে ছেলে-মেয়ের বিয়ের ব্যাপারে পিত মাতার দায়িত্ব

finally i say, আপনাদের অনেক মোবারকবাদ জানিয়ে এখানে শেষ করছি।