মাথা ব্যথার বিভিন্ন কারণ ও সমাধান। (প্রথম পর্ব)

মাথা ব্যথার বিভিন্ন কারণ ও সমাধান। (প্রথম পর্ব) মাথা ব্যথা আমাদের সমাজের আবাল বৃদ্ধবনিতার কমন সমস্যা। জীবন কোন না কোন সময় মাথা ব্যথায় ভােগে নাই এ রকম মানুষ আসলেই বিরল। মাথা ব্যথা নিয়ে মানুষ কোন অবহেলা করে না। ডাক্তারের দ্বারস্ত হন। কারণ মাথা ব্যথা নিয়ে কেউ অপক্ষো করতে চান না।

মাথা ব্যথা নিয়ে অনেকই খুব দুঃশ্চিন্তায় ভুগে থাকেন কারন মাথার কোন কঠিন রােগ হল। কিনা? রােগী যদি শিশু হয় তাহলে বাবা মার ঘুম হারাম হয়ে যায় কারন বাচ্চার কোন কঠিন রােগ হল কিনা । বড়দের মাথা ব্যথা হলে দৈদন্দিন কাজকর্ম ব্যাঘাত ঘটে, বিষন্নতায় ভােগে এবং অনেক সময় কর্মস্থলেও। বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় । গবেষনায় দেখা গেছে ৩.৫% লােক সৰ সময় মাথা ব্যথায় ভােগে।

মাথা ব্যথা নিয়ে রােগীদের যেমন সমস্যা, মাথা ব্যথা নিয়ে চিকিৎসদের তেমন সমস্যা। মাথা ব্যথা সাধারণ পরীক্ষা নিরীক্ষা দিয়ে সনাক্ত করা কঠিন। অনেক সময় দামী পরীক্ষা করতে হয়। মাথা সনাক্ত করার জন্য প্রায়ই X-Ray PNS ও সিটি স্ক্যান অব ব্রেইন করতে হয়। অনেক ক্ষেত্রে MRI করতে হয়। অনেক মাথা ব্যথার সঠিক কোন চিকিৎসা নেই। আবার চিকিৎসা থাকলেও অনেকদিন ঔষধ খেতে হয়।

যার জন্য রােগীদের ধৈৰ্য্য চ্যুতি হয় এবং মাথা ব্যথা ভাল করা সম্ভব হয় না। এর ফলে রােগীরা বিভিন্ন ডাক্তারদের শরনাপন্ন হন এমনকি ফকির, ওজা ও বিভিন্ন ভন্ড লােকদের শরনাপন্ন হন এবং সর্বশান্ত হন কিন্তু মাথা ব্যথা থেকেই যায়। মাথা ব্যথা আরও জটিল আকার ধারন করে ।। রােগীদের মাঝে উপদেশ হচ্ছে মাথা ব্যথার আধুনিক চিকিৎসা আছে ।

কারন অনুযায়ী মাথা ব্যথার চিকিৎসার ধরন আলাদা। অনেক মাথা ব্যথারই দীর্ঘস্থায়ী চিকিৎসা করতে হয় । তাই বিশেষজ্ঞ চিকিৎসদের কাছে ধৈৰ্য্য ধারণ করে চিকিৎসা গ্রহণে অনেক ক্ষেত্রে মাথা ব্যথা থেকে উপশম হওয়া সম্ভব। মাথা ব্যথার কারণসমূহ বিস্তারিত আলােচনা করলে এ ব্যাপারে আরও পরিস্কার হবে বলে আমার ধারণা।

জনগনের মধ্যে মাথা ব্যথার ধারণা বৃদ্ধি পাবে এবং আধুনিক চিকিৎসার দ্বারস্ত হবে। প্রিয় বন্ধুরা এর পর মাথা ব্যাথার কারণ গুলো ধারাবাহিকভাবে আলোচনা করা হবে। মাথা ব্যথার বিভিন্ন কারণ ও সমাধান। (প্রথম পর্ব)

ডাঃ মোঃ আনোয়ার হোসেন বাব্লু লেখক স্ট্রোক ও মাথা ব্যাথার সাতকাহন।

শিক্ষাবিষয়ক বিভিন্ন লেখা দেখতে এখানে ক্লিক করুন।
যেকোন প্রশ্ন করতে ও জানাতে এখানে ক্লিক করুন।
আমাদের ফেসবুক পেজ দেখতে এখানে ক্লিক করুন।

our Youtube link where given education video for primary মাথা ব্যথার বিভিন্ন কারণ মাথা ব্যথার বিভিন্ন কারণ