ষষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা ৮ সপ্তাহ উত্তর।

ষষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা ৮ সপ্তাহ উত্তর।

ষষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা ৮ সপ্তাহ উত্তর। Class six 8 weeks english answer. ষষ্ঠ শ্রেণির সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২০ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। যেখানে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে। ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট ২০২১  eight week.

শিরোনাম:

মাটির তৈরি শখের হাড়ির নকশা।– ( pdf Download file link in the end line.)

উত্তর প্ত্র ।

বাঙালির জীবন সম্পৃক্ত বিভিন্ন শিল্পকর্মের মধ্যে শখের হাঁড়ি অন্যতম । এর রং নকশা এবং স্টাইল এর মাঝে খুঁজে পাওয়া যায়। চিরায়ত বাঙালির মানুষের হারিয়ে যাওয়া আদিম ইতিহাসের স্নরনীয় পণ্য হিসেবে বাংলার ঐতিহ্য শখের হাড়ি অনেক পুরানো।

ষষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা ৮ সপ্তাহ উত্তর।

উৎসব প্রিয় বাঙ্গালীর প্রতিদিনের জীবন। ধর্ম সংস্কৃতি আনন্দ-বেদনা এবং চিন্তার সাথে একাকার হয়ে আছে বাংলাদেশের গ্রামীণ অঞ্চল ভেদে মাটির তৈরি নানা বৈচিত্র্য ও বৈশিষ্ট্য গড়নে অলংকার ও আকারে লক্ষনীয় ।

এইভাবে দুইবার প্রলেপ দিতে হয়। তারপরে পিউরি (হলুদ রং) তেঁতুলের বিচি দিয়ে আরেকবার প্রলেপ দিতে হয়। তারপর রং অর্থাৎ নকশা করা (যেমন : নীল গেরীমাটি সবুজ ইত্যাদি) রং তেতুল বিচির আঠা দিয়ে রং নকশা করতে হ্য়।

লাল বা খুনি রং ও দুধ দিয়ে রং করতে হয় । এই রং ছাগলের ঘরের এক গুচ্ছ চুল পানিতে | ভিজিয়ে হাতের মুঠোয় নিয়ে ছুছালো হয়েছে  কিনা নিশ্চিত হয়ে কেটে তা বাঁশের কঞ্চি চিকন করে তার মধ্যে গোড়ার অংশটা সূতা দিযে তুলির মত করে বেঁধে সেই তুলি দিয়ে রংযের কাজ করতে হ্য়।

বর্তমানে চকচকে করার জন্য রং দেওয়ার পর বার্নিশ , রজন ইত্যাদি  দেওয়া হয় । আগে মাছ পাখি হাতি ঘোড়া ফুল বিভিন্ন রকম ফুল পাতার নকশা প্রচলিত ছিল। বর্তমানে অনেক রকম ফল ইত্যাদি নতুন নকশা করা হয়।

আগে মাছ কাটা ফুলের নকশা বেশি ব্যবহৃত হতো । বর্তমানে এগুলো  ছাড়াও অনেক রকমের ফুলের নকশা তৈরি করে , প্রকৃতি থেকে দেখেই নকশা হাতে তৈরি করা হয়।

জনৈক শিল্পী জানান ,” গৌরীর বিয়ের সময়ে পালের সৃষ্টি, তখন থেকে নকশা ব্যবহৃত হ্য় | আগে রং ছিল না । সেসময় আতপ চাল কে পানি দিয়ে গলিয়ে হাড়িতে বা ঘটে রঙের প্রলেপ দেওয়া হতো। তারপর তিনটা সিদুরের ফোটা চন্দনের ফোটা দিতো । পরে রঙের ব্যবহার শুরু হয়। ষষ্ঠ শ্রেণী চারু ৮ সপ্তাহ উ ত্তর।

নিচের গুরত্ব পুর্ণ লিংকগুলো দেখে আসতে পারেন।

Class six 8 weeks english answer

৬ষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১/6th week answer

৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট উত্তর।

৯ম/নবম শ্রেণীর ৪র্থ সাপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর

৬ষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

সোনামণিদের ১০টি গুণাবলী

পরিসংখ্যানের জনগুরত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

খুব গুরত্বপূর্ণ মনকাড়া সর্বদা পালনীয় কতগুলো উপদেশ।

হাশরের ময়দানে মানুষ ১২টি কাতারে বিভক্ত হবে

Best Quran Recitation in the World 2016 Emotional Recitation

Class six 8 weeks english answer pdf file download here.

Download pdf file here