সমাজে প্রচলিত একটা মিথ্যা বাক্য

সমাজে প্রচলিত একটা মিথ্যা বাক্য।

ব্লগ শিক্ষা

সমাজে প্রচলিত একটা মিথ্যা বাক্য। শেষ ভাল যার সব ভাল তার। কথাটি সমাজে বহুল প্রচলিত থাকলেও তা সঠিক নয়। আমি একটা উদাহারণ দিয়ে বিষয়টি পরিষ্কার করতে চাই। ধরুন একজন লোক সারা জীবন পাপ কাজ করে করে মারা গেল খুব ভালভাবে। সে কোন দিন অসুখে ভোগল না। বিছানায় পড়ে থাকল না। হঠাৎ একদিন মারা গেল। এখন প্রশ্ন হল এই লোকটির শেষ ভাল। তাহলে কি তার সব ভাল? সব যদি ভাল হয় তাহলে সাধারণ মানুষ খুব কষ্ট পাবে। ন্যায় নীতি বলে কিছু থাকবে না। হাদিস কোরআন আল্লাহর বাণীকে মানুষ ভুল বুঝবে। সুতারাং এদিক থেকে কথাটি ডাহা মিথ্যা। এটা একটা মিথ্যা সাময়িক শান্তনার বাণী মাত্র। বাস্তবে এর কোন মিল নাই। আবার ধরুন একটা লোক সারা জীবন ধরে খুব সহজ সরল ধার্মিক জীবন অতিবাহিত করল। সে সারা জীবন কারো অন্যায় করল না। পাঁচ ওয়াক্ত সালাত আদায় করলো। কিন্তু মারা যাওয়ার আগে লোকটির খুব কষ্ট হল। এমনটি হয় না তাতো নয়। বরং বহুত উদাহারণ আছে ভাল মানুষ মারা যাওয়ার আগে অনেক কষ্ট পায়। এর তো শেষ খারাপ। তাহলে এর সারা কি জীবন খারাপ? এ রকম হলে মানুষ ভাল কাজ করা ছেড়ে দিবে। ন্যায় নিতি সমাজ থেকে উঠে যাবে। সমাজে অশান্তি দেখা দিবে। সুতারাং “শেষ ভাল জার সব ভাল তার”; কথাটি মিথ্যা। আমাকে একটা শিক্ষক যুক্তি দেখিয়ে ছিলেন যে, একটা ছাত্র সারা বছর ভালভাবে লেখাপড়া করেনি। পরিক্ষার সময় নকল করে পাশ করলো৷ তার মানে ছেলেটির সমস্ত বছর ভাল গিয়েছে। কিন্তু প্রশ্ন হলো লেখা পড়ার করার উদ্দেশ্য কি? লেখা পড়ার উদ্দেশ্য যদি পাশ করা হয় তাহলে ত তার জীবনের বিকাশ ঘটবে না। যার জীবনের বিকাশ ঘটলো না সে তো অন্ধকারে পড়ে রইল। তার আবার ভাল কি?

সুতারাং আমরা আবিধানিক অর্থে এটা নিশ্চিত প্রমাণ করলাম যে শেষ ভাল যার সব ভাল তার কথাটি ডাহা মিথ্যা। এটা মানুষের মুখে মুখে প্রচলিত একটা শব্দ। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ ।

২৯ তাসের খেলা

২৯ একটি খুব বিখ্যাত কার্ড গেম যা নির্দিষ্ট অংশীদারিত্বের চার খেলোয়াড়দের দ্বারা পরিচালিত হয়। আমাদের গেম, আপনি ডবল, রি ডবল, পেয়ার, একক হাত এবং সমস্ত সাধারণ নিয়ম প্রয়োগ করা পাবেন। আমরা একটি অগ্রগতি অংশ আছে যা আপনার অগ্রগতির হিসাব রাখবে। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Live Football TV

Are you a football lover? if yes then we have an awesome app for you. This app offers you live football scores with other best features like schedule, live chat, team combination, live TV, etc. click here for download.\

Ludo King™

Most popular Ludo game. A first Ludo game of its kind available on mobile since 2016 – 2020. download here.

নিচের গুরত্ব পুর্ণ লিংকগুলো দেখে আসতে পারেন।

খুব গুরত্বপূর্ণ মনকাড়া সর্বদা পালনীয় কতগুলো উপদেশ

পরিসংখ্যানের জনগুরত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

হাশরের ময়দানে মানুষ ১২টি কাতারে বিভক্ত হবে

মান্না দে সাহেবের পরিচয় ও জনপ্রিয় গান সমূহঃ

সমাজে প্রচলিত একটা মিথ্যা বাক্য।

দেহের শক্তির যুক্তি নয়, যুক্তির শক্তি চাই