স্ট্রোক মানুষ করে কেন?স্ট্রোকের নানা কারণ

স্ট্রোক মানুষ কেন করে? you must follow it here. প্রিয় পাঠক অনেক দিন ধরে কিছু বিষয় নিয়ে মনের মধ্যে ঘুরপাক খাচ্ছি।মনে মনে আওরানো ছাড়া উচ্চারণ করতে পারছি না্।কারণ আমি যা বলি তা বেশির ক্ষেত্রে কার্যে পরিণত হয়।(ইনশাল্লাহ)

যাহোক আজ বিষয়টি এই লেখার মাধ্যমে তুলে ধরতে চাই। This post highlight is হোমিও পাথিক স মাধান দেখতে এখানে ক্লিক করুন।

স্ট্রোক মানুষ কেন করে? স্ট্রোকের কারণঃ you must follow it.

প্রিয় পাঠক আমার ব্যক্তিগত ভাবনা বলার আগে আজকের যে শিরোনাম “মানুষ স্ট্রোক কেন করে?/স্ট্রোকের কারণ” এর উপর আমার পড়া ও শিখা কিছু বিষয় আপনাদের সামনে তুলে ধরতে চাই। here you are see.আমি খুব লক্ষ করছি ইদানিং অনেক মানুষ স্ট্রোক করছে।কেন এতো মানুষ স্ট্রোক করছে কেন? তা হালকা করার জন্য কিছু তথ্য উপাত্ত ঘাটতে শুরু করলাম।যেখান থেকে আমি অনেক ভাল কিছু তথ্য পেয়েছি।তাই আপনাদের নিকট শেয়ার করলাম। আশা করি উপকৃত হবেন ও আমার ব্যক্তিগত ভাবনা জেনে নিবেন। যতটুকু জানি আজ অবধি চিকিৎসা বিজ্ঞানীরা অনেক রোগের আসল কারণ বের করতে পারেনি।তেমনি স্ট্রোকের কারণ জানা না গেলেও কিছু কিছু বিষয় আছে যেগুলোর কারণে স্ট্রোকের অনেক বেশি স্বাভাবিক মানুষের চেয়ে।আমি পড়ে যা বুঝলাম তার সাদামেটা তথ্য  সংক্ষিপ্তভাবে পেশ করলাম।

মানুষ স্ট্রোক কেন করে? স্ট্রোকের কারণ সমুহ:

. মানুষের বয়স: আগে যে নদী বা খাল যে রকম খরস্রোতা ছিল তা এখন কালের বির্বতনে হারিয়ে গেছে। ভরাট হয়ে গেছে তার পানি প্রবাহের ধারা।পলি, বালি জমে নদীর আসল রেখা পরিবর্তন অথবা একবারে বন্ধ হয়ে গেছে।সে রকম মানুষের বয়স বাড়ার সাথে সাথে রক্তনালীগুলো চর্বি জমে আস্তে আস্তে সরু হয়ে রক্ত প্রবাহে বাধা সৃষ্টি করে এবং মানুষ স্ট্রোক করে।

.পুরুষ মহিলা ভেদে পার্থক্য:মহিলাদের চেয়ে পুরুষের স্ট্রোকের ঝুকি বেশি।যতই মহিলারা পৃরুষের সমান অধিকার দাবি করুক না কেন তা কোনভিাবে সম্ভব নয়। কারণ সৃষ্টিকর্তা নিজেই পুরুষ ও মহিলার পার্থক্য করে দিয়েছেন।এছাড়া আমরা সাধারণ জ্ঞানে লক্ষকরি মহিলার চেয়ে পুরুষেরা স্ট্রোক রোগে আক্রান্ত বেশি হচ্ছে।

. ভৌগলিক অবস্থানের কারণে স্ট্রোকের কারণ:ভৌগলিক অবস্থানের কারণে মানুষ স্ট্রোক রোগে আক্রান্ত হয়ে থাকে। যার জন্য পরিসংখ্যানে দেখা যায় বিশেষ রাষ্ট্রে বা বিশেষ এলাকায় স্ট্রোকের হার বেশি।এর উপর বিস্তারিত আলোচনা আছে যা এই পোষ্টে তুলে ধরা সম্ভব নয়।

. উচ্চ রক্তচাপ:উচ্চ রক্তচাপ কি এটা আমরা সবাই বুঝি। তবে এ বিষয়ে আমাদের অনেক ভুল ধারণা আছে।আমি এই বিষয় গুলো পড়ে খুব ভাল লাগলো কিন্তু সব তুলে ধরতে পাররাম না।যাদের উচ্চ রক্তচাপ আছে এবং যাদের উচ্চ রক্তচাপ নাই এই দুই গ্রুপের মধ্যে চিকিৎসা বিজ্ঞানীরা গবেষণা করে দেখছেন, যারা উচ্চ রক্তচাপে ভোগেন তাদের স্ট্রোকে আক্রান্তের ঝুকি যাদের উচ্চ রক্তচাপ নেই তাদের চেয়ে চারগুণ বেশি।

. বংশগত পারিবারিক কারণে স্ট্রোক:একটা ভয় তো থেকেই যায়, যে আমার বাবা, মা তো স্ট্রোক করে মারা গেল। আমিও সেই পথে যায় নাকি?চিকিৎসা বিজ্ঞানীরা গবেষনা করে দেখেছেন, রক্তের সর্ম্পকের কারণে অর্থ্যাৎ মা, বাবা, ভাই, বোন একবার স্ট্রোক করলে তারও স্ট্রোকের সম্ভবনা বেড়ে যায়।

. ডায়াবেটিস মেলাইটাইস:কেউ যদি ডায়াবেটিস এ আক্রান্ত হয় তার স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুকি স্বাভাবিক মানুষের চেয়ে তিন গুণ বেশি।ডায়াবেটিস রোগি স্ট্রোকে আক্রান্ত হলে মৃত্যুর ঝুকিও বেশি।

. রক্তে চর্বির পরিমাণ বেশি হওয়ার কারণে স্ট্রোক:ওজন যাদের বেশি থাকে রক্তে তাদের চর্বির পরিমাণ বেশি ও থাকতে পারে, কমও থাকতে পারে। রক্তনালীর গায়ে চর্বি জমে রক্তনালী সরু হয়ে স্ট্রোক হওয়ার সম্ভবনা বেড়ে যায়।

. হৃদরোগের কারণে স্ট্রোক:যদি কোন কারণে কেউ হৃদরোগে আক্রান্ত হয় তাহলে তার Heart সঠিকভাবে পাম্প করতে পারে না।রক্তের একটি ধর্ম হচ্ছে যদি কোন কারণে তার চলাচলে বাধাপ্রাপ্ত হয় তাহলে রক্ত জমাট বেধে স্ট্রোকে আক্রান্ত হয়।

. ধুমপান এর কারণে স্ট্রোক:চিকিৎসা বিজ্ঞানীরা গবেষণা করে দেখছেন যে ধুমপান রক্তনালীতে Atherosclerosis করাতে সাহায্য করে।তাই যারা অনেক দিন এবং খুব বেশি ধুমপান করে তাদের স্ট্রোকের ঝুকি অনেক বেশি।

১০. শরীরের অতিরিক্ত ওজন হওয়ার কারণ:শরীরের উচ্চতা অনুযায়ী ওজন যদি বেশি হয় তাহলে স্টোকের সম্ভবনা অনেক বেশি।This post highlight is স্ট্রোক মানুষ কেন করে?/স্ট্রোকের কারণঃ ১১. অন্যান্য ঝুকিগুলো হল: ক. মহিলা জন্মবিরোধ বড়ি। খ. যৌনবাহিত রোগ গ.নেশা ঘ.মাথাব্যাথা/মাইগ্রেন ঙ. অস্বাভাবিক রক্তনালী ছিড়ে চ.কিছু কিছু ঔষুধ খাওয়াছ .মানসিক চাপ  ১. বেকারত্ব ২. পিতামাতা ও সন্তান

প্রিয় পাঠক আমি একটা ব্যক্তিগত ভাবনার কথা বলছিলাম।আর সেটা হলো, নিচের দুটি কারণ ১. বেকারত্ব   ২. বর্তমান অমানবিক বিশ্ব পরিচ w এটা আমার মনের ভাবনা মাত্র। পরিবেশ কোনভাবে অনুকুলে এলে হয়তো আমার ধারণা মিথ্যা হতে পারে।This site has a mind attraction content that always uses any person. so see that click this link, my Facebook account here, Above is my write that has enough word here. so you get a problem. please help me improve my sentence. if you avoid this post you must give me a teach before.

Leave a Reply

Your email address will not be published.