Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান।

Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান।

Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান। ঝামেলা ছাড়াই যেকোন প্রশ্নের উত্তর সহজে পেতে পারেন। লেখার পাশাপাশি ডাউনলোড লিংক নিচে দেওয়া হলো। Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান পিডি এফ ফাইল ডাউনলোড করুন এখান থেকে।

পাঠ-১: ধান চাষে গুটি ইউরিয়ার ব্যবহার | পাঠ- ২: গরু মোটাতাজাকরণ | পাঠ- ৩: ফসলের রোগ ও তার প্রতিকার | পাঠ- ৪: মৃত পশুপাখি ও মাছের ব্যবস্থাপনা | পাঠ- ৫: মাঠ ফসলের বহুমূখীকরণ | পাঠ-৬: মাঠফসলের বহুমুখীকরণের ব্যবহার | পাঠ-৭: শস্য পর্যায়ের ধারণা | পাঠ- ৮: শস্য পর্যায়ের ব্যবহার ।

পল্লব যখন মামার বাড়িতে গিয়েছিল তখন কাজিনদের সাথে অনেক সুন্দর সময় কাটায় পল্লবের মামা কাজিনদের সহযোগিতায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করেছেন। সেখান থেকে টমেটো, বেগুন,আলু, ডাটা নিজ হাতে তুলে এনে পল্লবকে টাটকা সবজির সাথে পরিচয় করিয়ে দিলেন। কিন্তু পল্লবের নজরে এলো  সবজি বাগানের কোন কোন গাছের পাতায় বাদামী ও কালো দাগ ফুটে উঠেছে, একটা বেগুন গাছ ঢলে পড়ে আছে এবং আলু গাছের পাতায় ঝলসানো  অবস্থা সৃষ্টি হয়েছে। পল্লব উক্ত সমস্যাগুলো নিচের প্রশ্নের উত্তরের মাধ্যমে কীভাবে সমাধান করতে পারে- (কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান পিডি এফ ফাইল ডাউনলোড করুন এখান থেকে।)

“ফসলের রােগ ও তার প্রতিকার” ভূমিকাঃ প্রত্যেক জীবেরই জীবন আছে, রােগ আছে আবার মরণও আছে। রােগাক্রান্ত মানুষ ও জীবজন্তকে যেমন চিকিৎসা করে। সুস্থ করা হয় তেমনি ফসলেরও চিকিৎসা করা হয় এবং নিরােগ করা হয়। যদি ফসলের শারীরিক কোনাে অস্বাভাবিক অবস্থা দেখা যায় তখন বুঝতে হবে ফসলের কোনাে না কোনাে রােগে হয়েছে। যেমনঃ ফসলের বুদ্ধি ঠিকমতাে হচ্ছে না, দেখতে দুর্বল ও লিকলিকে, ফুল অথবা ফল ঝরে যাচ্ছে ইত্যাদি। উদ্দীপকেও সবজি বাগানের কোন কোন গাছের পাতায় বাদামী ও কালাে দাগ ফুটে উঠেছে, একটা বেগুন গাছ ঢলে পড়ে আছে এবং আলু গাছের পাতায় ঝলসানাে অবস্থা সৃষ্টি হয়েছে। পল্লব উক্ত সমস্যাগুলাে উল্লেখিত প্রশ্নের উত্তরের মাধ্যমে সমাধান করতে সক্ষম হবে।

১। গাছের পাতা কেন ঝলসে যায়? ধ্বসা রােগের সংক্রমণে গাছের পাতা ঝলসে যায়। পল্লবের মামার বাড়ির সবজি বাগানের গাছের পাতায় বাদামী ও কালাে দাগ ফুটে উঠেছে। ফসলের পাতায়, কান্ডে বা ফলের গায়ে নানা ধরণের দাগ বা ম্পট দেখা যায়। এসব দাগের রং কালাে, হলকা বাদামী, গাঢ় বাদামী কিংবা দেখতে পানিতে ভেজার মতাে হয়ে থাকে। আক্রান্ত গাছের নীচের দিকের পাতায় লম্বাটে ধূসর বর্ণের দাগ দেখা যায়। চারা গাছের এই অবস্থাকে পাতা ঝলসানাে রােগ বা ধ্বসা রােগ বলা হয়। রােগের প্রকোপ বেশি হলে পাতা আগাম শুকিয়ে যায়, মরে যায়। ফসলের এসব রােগের প্রধান কারণ হচ্ছে ছত্রাক। যেমন – ধান ও আলুর ধ্বসা রােগ।

২। গাছের চারা কেন ঢলে পড়ে? ঢলে পড়া রােগের সংক্রমণে গাছের চারা ঢলে পড়ে। পল্লব তার মামার বাড়িতে ঢলে পড়া যে বেগুন গাছটি দেখেছিল তা এক প্রকার ছত্রাকজনিত রােগের লক্ষণ। ফসলের কান্ড ও শিখর রোগে আক্রান্ত হলে ফসলের শাখালো মাটির দিকে হলে পড়ে। গাছের এরূপ অবস্থাকে গাছের ঢলে পড়া রােগ বা নেতিয়ে পড়া রোগ বলে। ত্রাকের আক্রমণে এসব রোগ হয়ে থাকে। গাছের যে কোন বয়সে এই রােগ দেখা যায়। আক্রান্ত গাই বিনিয়ে যাওয়াটা প্রাথমিক লক্ষণ। গাহে যখন ফুল ও ফল ধরে তখন আক্রান্ত হয়ে গাছ ঢলে পড়ে। ঢলে পড়া ডগার মধ্যে কোন পোকা পাওয়া যায় না। গাহটি কয়েকদিনের মধ্যে। সম্পূর্ণভাবে ঢলে পড়ে ও শুকিয়ে মারা যায়।

৩। গাছের পাতায় বাদামী, কালাে বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয়? পল্লব তার মামার বাড়িতে ঢলে পড়া যে বেগুন গাছটি দেখেছিল। তা এক প্রকার ছত্রাকজনিত রােগের লক্ষণ। ফসলের পাতায়। এবং কাণ্ডে হালকা বাদামি, গাঢ় বাদামি নানা ধরনের যে দাগ বা

ম্পট দেখা যায় তা ছত্রাকজনিত রােগের প্রাথমিক লক্ষণ। ফসলের এসব দাগ বিভিন্ন রােগের কারণে হয়। প্রথমে আক্রান্ত গাছের নীচের দিকের পাতায় লম্বাটে ধুসর বর্ণের দাগ দেখা যায়। পরে তা পাতার উপরের দিকেও দৃশ্যমান হয়। যার ফলে ফসলের বৃদ্ধি ঠিকমতাে হয় না, দেখতে দুর্বল ও লিকলিকে হয়। রােগের প্রকোপ বেশী হলে পাতা আগাম শুকিয়ে যায়। ফুল অথবা ফল ঝরে যায় এমনকি গাছ মরে যায়। ( Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান।) ( Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান।)

৪। এ ধরণের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রােগ প্রতিরােধ করা যায়? ফসলের রােগের প্রতিকার ব্যবস্থা রােগাক্রান্ত হওয়ার পূর্বে নিতে হয়। কারণ, ফসল একবার রােগাক্রান্ত হয়ে গেলে প্রতিকার করা কঠিন। তাই রােগের প্রাদুর্ভাব ঘটার আগে নিচে উল্লিখিত প্রযুক্তিগুলাে ব্যবহার করা জরুরিঃ

১। জীবাণুমুক্ত বীজ ব্যবহার করাঃ বীজের মাধ্যমে অনেক রােগ ছড়ায়। তাই কৃষককে নীরােগ বীজ সংগ্রহ করতে হবে বা বীজ শােধন করে বুনতে হবে। ২। বীজ শােধনঃ অনেক বীজ আছে নিজেরাই রােগ বহন করে। বীজবাহিত রােগ জীবাণুনীরােগ করার জন্য বীজ শােধন একটি উত্তম প্রযুক্তি। এজন্য ছত্রাকনাশক ব্যবহার করা হয়। ৩। পরিষ্কার-পরিচ্ছন্ন ফসল আবাদ করাঃ ফসলের ক্ষেতে আগাছা থাকলে ফসল রােগাক্রান্ত হয়ে পড়ে। কারণ আগাছা অনেক রােগের উৎস। তাই আগাছা পরিষ্কার করে চাষাবাদ করতে হবে।

৪। রােগাক্রান্ত গাছ পুড়িয়ে ফেলা বা মাটিতে পুঁতে ফেলাঃ এক গাছ রােগাক্রান্ত হলে অন্য গাছেও ছড়িয়ে পড়ে। যাতে রােগ। পুরাে মাঠে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নির্দিষ্ট রােগাক্রান্ত গাছটি তুলে পুড়িয়ে ফেলতে হবে অথবা মাটি খুঁড়ে পুঁতে ফেলতে হবে।

উপসংহারঃ ফসলের চারপাশে ভাইরাস, ব্যাকটেরিয়াসহ আরও অনেক অণুজীব আছে যারা রােগ-বালাই ছড়ায়। ফসল অণুজীব দ্বারা আক্রান্ত হয় এবং রােগাক্রান্ত হয়ে পড়ে। ফলে এসব রােগাক্রান্ত সফল থেকে সঠিক মুনাফা পাওয়া যায় না এবং কৃষক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাই ফসলের এসব রােগ বালাই সম্পর্কে সচেতন হতে হবে এবং এসব রােগের লক্ষণ ও প্রতিকার জেনে সঠিক ব্যবস্থা নিতে হবে। আর এভাবেই যথাযথ বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে উদ্দীপকের সমস্যাটি সমাধান করা সম্ভব। কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান পিডি এফ ফাইল ডাউনলোড করুন এখান থেকে। কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান পিডি এফ ফাইল ডাউনলোড করুন এখান থেকে। Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান। এখানে শেষ। ধন্যবাদ সবাইকে। পারলে লেখাটি শেয়ার করবেন। Class eight কৃষিভশিক্ষা ৬ সপ্তাহ সমাধান।

নিচের গুরত্ব পুর্ণ লিংকগুলো দেখে আসতে পারেন

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর ৭ম সপ্তাহ গ্ণিত।

৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট উত্তর।

৯ম/নবম শ্রেণীর ৪র্থ সাপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর

৬ষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

সোনামণিদের ১০টি গুণাবলী

পরিসংখ্যানের জনগুরত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

খুব গুরত্বপূর্ণ মনকাড়া সর্বদা পালনীয় কতগুলো উপদেশ।

হাশরের ময়দানে মানুষ ১২টি কাতারে বিভক্ত হবে

Best Quran Recitation in the World 2016 Emotional Recitation